WiFi কি ? ওয়াইফাই কিভাবে কাজ করে এবং এর সুবিধাগুলি কি কি

what is wifi and how it works
what is wifi and how it works

হ্যালো বন্ধুরা কেমন আছেন, আশা করি সবাই ভালো আছেন। আজ আবার আপনাদের জন্য নিয়ে এলাম একটি নতুন পোস্ট, আজকে আমি আপনাদের জানাবো ওয়াইফাই কি এবং WIFI এর ফুল ফর্ম কি ।

আমরা সবাই জানি যে অনেক বছর আগে ইন্টারনেট আবিষ্কৃত হয়েছে কিন্তু সেই সময়ে সবাই ইন্টারনেট ব্যবহার করতে সক্ষম ছিল না কারণ ইন্টারনেট ব্যবহার করতে প্রচুর কেবলের প্রয়োজন।

আগে কেবলমাত্র তারের মাধ্যমেই ইন্টারনেট ব্যবহার করা যেত, কিন্তু প্রযুক্তির উন্নতির গতি বাড়ার সাথে সাথে ইন্টারনেট ব্যাবহারেও অনেক পরিবর্তন এসেছে। ইন্টারনেট ব্যাবহার এর জন্য কম্পিউটার বিজ্ঞানীরা তারের পরিবর্তে ওয়াইফাই নামে একটি ওয়্যারলেস নেটওয়ার্ক প্রযুক্তি তৈরি করেছেন এবং এটি আজ আমরা সর্বত্র ব্যবহার করছি।

আজ থেকে প্রায় দশ বছর আগে সবার পক্ষে ইন্টারনেট ব্যবহার করা সম্ভব ছিল না, ইন্টারনেট ব্যাবহার এর জন্য মানুষকে ক্যাফেতে যেতে হতো, কিন্তু আজ ইন্টারনেট সবার হাতে পৌঁছে গেছে এবং এর জন্য কোনো ক্যাবলের প্রয়োজন নেই। বর্তমান সময়ে সবাই ইন্টারনেট ব্যবহার করতে পারছে। এর বেশির ভাগ কৃতিত্ব যায় ওয়াইফাই প্রযুক্তির। আমরা আজকাল মোবাইল, ল্যাপটপ বা কম্পিউটার সব ক্ষেত্রেই ইন্টারনেট এর জন্য আমরা ওয়াইফাই ব্যবহার করি। তাহলে চলুন আজকের এই পোস্টের মাধ্যমে এই জনপ্রিয় প্রযুক্তি সম্পর্কে কিছু তথ্য জেনে নেওয়া যাক।

আরও পড়ুন – Artificial Intelligence বা AI কি

WiFi কি?

ওয়াইফাই এর পুরো নাম হল ওয়্যারলেস ফিডেলিটি। ওয়াইফাই একটি ওয়্যারলেস নেটওয়ার্কিং প্রযুক্তির যা উচ্চ-গতির ইন্টারনেট এবং নেটওয়ার্ক সংযোগ এর জন্য ব্যবহার করা হয়। এটি 1991 সালে জন এবং সুলিভান এবং জন ডিন আবিস্কার করেছিলেন। মূলত এটি একটি ওয়্যারলেস নেটওয়ার্কিং সিস্টেম যা ওয়্যারলেস লোকাল এরিয়া নেটওয়ার্ক নামেও পরিচিত। এটি এমন একটি প্রযুক্তি যার মাধ্যমে আমরা আজ কোনও তার ছারা ইন্টারনেট ব্যবহার করতে পারছি।

WIFI এর সাহায্যে খুব সহজেই মোবাইল ল্যাপটপ কম্পিউটার এবং প্রিন্টারের মতো ডিভাইসগুলিকে ইন্টারনেট এবং নেটওয়ার্কের সাথে সংযুক্ত করা যায়৷ এই প্রযুক্তি লোকাল এরিয়া নেটওয়ার্কের মধ্যে পরে। লোকাল এরিয়া নেটওয়ার্কের মাধ্যমে আমরা একটি সীমিত জায়গার মধ্যে ইন্টারনেটের ব্যাবহার করতে পারি। শুধু ইন্টারনেট নয়, আজকাল এই প্রযুক্তি ব্যাবহার করে অনেক বড় বড় ফাইল এক ডিভাইসে থেকে অন্য ডিভাইসে কোনো তার ছাড়া পাঠানো যায়। ওয়াইফাই এলিয়েন্স কোম্পানি ওয়াইফাই ডিভাইস তৈরি করে।

ওয়াইফাই হল একটি প্রযুক্তি যার দ্বারা একটি কম্পিউটার বা মোবাইল একটি ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে যুক্ত হতে পারে৷ বর্তমান সময়ে, সমস্ত স্মার্টফোন, ল্যাপটপ, প্রিন্টার এবং কম্পিউটারে একটি ওয়াইফাই চিপ রয়েছে, যার মাধ্যমে আমরা রাউটারের সাথে সংযুক্ত হয়ে ইন্টারনেট ব্যবহার করতে পারি।

WiFi এর সাথে সংযুক্ত ডিভাইসগুলি একটি ওয়্যারলেস রাউটারের মাধ্যমে ইন্টারনেট অ্যাক্সেস করতে পারে। তবে রাউটারটিকে ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকার জন্য একটি কেবল ব্যবহার করা হয়, যা ISP এর সাথে সংযুক্ত থাকে। শুধু মাত্র রাউটারের মাধ্যমে ইন্টারনেট অ্যাক্সেস করা যায় না। বর্তমানে JioFi 4G এর মতো অনেক ধরনের হটস্পট ডিভাইস রয়েছে যাতে একাধিক ডিভাইস একই সময়ে ওয়াইফাই-এর মাধ্যমে ইন্টারনেট অ্যাক্সেস করতে পারে।

WIFI কিভাবে কাজ করে?

এখন আমরা জানবো WiFi কীভাবে কাজ করে। ওয়াইফাই একটি ডিভাইসকে বোঝায় যা একটি বেতার সংকেত দ্বারা একটি ওয়াইফাই রাউটার বা হটস্পট এর সাথে সংযুক্ত করে। যেখানে WIFI থাকে সেই জায়গা কে ওয়াইফাই জোন বলা হয়।

ওয়াইফাই রাউটার বা হটস্পট একটি ওয়্যারলেস লোকাল এরিয়া নেটওয়ার্ক (WL) তৈরি করে। যেসব স্মার্টফোন, ল্যাপটপ এবং প্রিন্টারের বিল্ট-ইন ওয়্যারলেস অ্যাডাপ্টার রয়েছে তাঁরা সহজেই ওয়াইফাই সিগন্যাল গ্রহণ করতে পারে, তবে ডেস্কটপ কম্পিউটারগুলিতে ইনবিল্ট ওয়াইফাই অ্যাডাপ্টার নেই, তাই আপনাকে ইউএসবি পোর্টের মাধ্যমে একটি ওয়্যারলেস অ্যাডাপ্টার লাগিয়ে ওয়াইফাই ব্যবহার করতে হবে।

WIFI এর সুবিধাগুলি কি কি?

  • চলুন এখন জেনে নেওয়া যাক ওয়াইফাই এর সুবিধা কি, প্রথম সুবিধা হল এই প্রযুক্তি ব্যাবহার করে আপনি সহজেই যেকোন স্মার্টফোন, ট্যাবলেট বা ল্যাপটপকে ওয়াইফাই দিয়ে কানেক্ট করতে পারেন তবে আপনার ডিভাইসটি ওয়াইফাই রেঞ্জের মধ্যে থাকতে হবে।
  • Wifi ব্যবহার করা খুবই সহজ, আপনাকে শুধু ওয়াইফাই চালু করতে হবে। যদি সেটি পাসওয়ার্ড সেট থাকে, তাহলে সেটি এন্টার করে আপনি WiFi সাথে সংযুক্ত হয়ে ইন্টারনেট উপভোগ করতে পারবেন।
  • আগে সব জায়গায় ওয়াইফাই পাওয়া যেতো না কিন্তু আজকের সময়ে প্রায় সব জায়গায় Wifi সিগন্যাল পাওয়া যায়। WiFi এর সাহায্যে, আপনি কোথাও যেতে যেতে ইন্টারনেট অ্যাক্সেস করতে পারেন।
  • সেলুলার নেটওয়ার্কের তুলনায় এর স্পীড অনেক বেশি। আপনি 1mbps থেকে 100 mbps পর্যন্ত স্পীড পেতে পারেন৷ WiFi এর মাধ্যমে আমরা খুব সহজে এবং তাড়াতাড়ি যেকোনো অডিও, ভিডিও পাঠাতে এবং গ্রহণ করতে পারি।

আজ আমরা কি শিখলাম?

আজকের পোস্টে আমরা জানলাম ওয়াইফাই এর পূর্ণরূপ কি, ওয়াইফাই কি, ওয়াইফাই কিভাবে কাজ করে এবং ওয়াইফাই এর সুবিধা কি কি। আমি আশা করি আপনি এই পোস্টটি পছন্দ করেছেন, যদি আপনি এটি পছন্দ করেন তবে আপনি অবশ্যই এই পোস্টটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন।