DSLR ক্যামেরা কি এবং ডি.এস.এল.আর ক্যামেরার ব্যাবহার

what is dslr camera in bengali
what is dslr camera in bengali

হ্যালো বন্ধুরা কেমন আছেন , আশা করি আপনারা সবাই ভালো আছেন। আজ আবার আপনাদের জন্য নিয়ে এলাম আরেকটি নতুন পোস্ট। আজ আমরা DSLR ক্যামেরা কি সে সম্পর্কে সম্পূর্ণ তথ্য দেবো।

আজকের যুগে এমন কেউ নেই যিনি ক্যামেরার সম্পর্কে জানেন না। এমনকি আজকের যুগের ছোট শিশুরা লেখা পড়ার আগে সেলফি তুলতে শিখে যায়। ডিজিটাল ক্যামেরা মানব সভ্যতার একটি মহান আবিষ্কার।

আজ আমরা আপনাদের বলব DSLR ক্যামেরা কি এবং কিভাবে কাজ করে এবং কোথায় ব্যবহার করা হয়। DSLR এবং মোবাইল ক্যামেরার মধ্যে পার্থক্য কী এবং আরও নানা তথ্য। তাই চলুন সময় নষ্ট না করে এই পোস্ট শুরু করি।

ক্যামেরা কি?

সবার আগে আমরা জানব ক্যামেরা কি। ক্যামেরা একটি অপটিক্যাল ডিভাইস যা ছবি এবং ভিডিও রেকর্ড করতে ব্যবহৃত হয়। ক্যামেরা হল একটি ছোট ছিদ্র সহ বাক্স যা আলোকে ব্যাবহার করে একটি ফটোগ্রাফিক ফিল্ম বা একটি ডিজিটাল সেন্সরে এর মাধ্যমে ছবি ক্যাপচার করে। ক্যামেরা দিয়ে আমরা ছবি বা ভিডিও রেকর্ড করতে পারি।

আরও পড়ুন – PWD ডিপার্টমেন্ট কি? এই ডিপার্টমেন্ট কি কাজ করে।

DSLR ক্যামেরা কি?

আর এখন জেনে নিন ডি.এস.এল.আর ক্যামেরা কী। ডিএসএলআর ক্যামেরা একটি ডিজিটাল ক্যামেরা। ডিএসএলআর এর পুরো নাম ডিজিটাল সিঙ্গেল-লেন্স রিফ্লেক্স। স্টিভ স্যাসন ১৯৭৫ সালে প্রথম ডিএসএলআর ক্যামেরা তৈরি করেছিলেন। ধীরে ধীরে সময়ের সাথে সাথে ডিএসএলআর ক্যামেরা এখন অনেক উন্নত এবং এখন পেশাদার কাজে ডিএসএলআরকে সর্বাধিক গুরুত্ব দেওয়া হয়। ডিজিটাল ইমেজিং সেন্সর ব্যাবহার করে এখনকার ডিএসএলআর ক্যামেরা আগের থেকে অনেক ভালো ছবি তুলতে পারে। বর্তমান বিশ্বে এই ডি.এস.এল.আর ক্যামেরা চেনেন না এমন কেউই নেই। যদিও এখনকার মোবাইল ক্যামেরা অনেক উন্নত, তবুও ভালো ছবি তোলার জন্য ডিএসএলআর ক্যামেরাকে অগ্রাধিকার দেওয়া হয়।

DSLR ক্যামেরা কোথায় ব্যবহৃত হয়?

এখন আমরা জানব ডিএসএলআর ক্যামেরা কোথায় ব্যবহার করা হয়। ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফি, ওয়েডিং ফাংশন, প্রফেশনাল ফটোগ্রাফিতে ডিএসএলআর ক্যামেরা ব্যাবহার করা হয়। ডিএসএলআর ক্যামেরাতে অনেক রকম অপশন থাকে তাই এই ক্যামেরা ব্যাবহার করার জন্য আপনাকে প্রথমে এই ক্যামেরা কিভাবে চালাতে হবে তা আগে জানতে হবে। পেশাগত ফটোগ্রাফার রা ছবি তুলতে এই ক্যামেরা বেশি ব্যাবহার করে।

DSLR এবং মোবাইল ক্যামেরা মধ্যে পার্থক্য কি?

চলুন জেনে নেওয়া যাক DSLR এবং মোবাইল ক্যামেরার মধ্যে পার্থক্য কী। যেকোনো DSLR ক্যামেরার প্রধান জনিস হল এর ইমেজ সেন্সর।

DSLR ক্যামেরাতে মোবাইল ক্যামেরার তুলনায় অনেক ভালো ইমেজ সেন্সর ব্যাবহার করা হয়। এই সেন্সর যত বড় হয় ছবি তত ভালো ওঠে। ছবির গুণমান ক্যামেরার সেন্সর এর উপর নির্ভর করে। এছাড়া DSLR এর ব্যাটারি লাইফও বেশি। মোবাইলের অনেক ব্যবহার আছে কিন্তু ডিএসএলআর শুধু ছবি তোলা এবং ভিডিও তোলার জন্য। সেলফি তোলার জন্য মোবাইল ক্যামেরা কাজে আসে। মোবাইল ক্যামেরা পেশাগত ফটোগ্রাফী কাজে  সেরকম ব্যাবহার করা হয় না । তবে মোবাইল ক্যামেরা ছোটো হওয়ার জন্য কোথাও নিয়ে যাওয়া সহজ।

DSLR ক্যামেরা কি দিয়ে তৈরি?

এবার জেনে নেওয়া যাক DSLR ক্যামেরা কি দিয়ে তৈরি। DSLR ক্যামেরার প্রধান জিনিসগুলি হল লেন্স রিফ্লেক্স মিরর, শাটার ইমেজ সেন্সর, ফোকাস স্ক্রিন, কনডেনসার লেন্স, পেইন্ট প্রেস এবং ভিউ ফাইন্ডার।

কিভাবে একটি DSLR ক্যামেরা কাজ করে?

এবার জানব কিভাবে DSLR ক্যামেরা কাজ করে। আপনি যখন ক্যামেরার পিছনে ভিউফাইন্ডার এর মাধ্যমে তাকান তখন আপনি যা কিছু দেখেন তা ক্যামেরার সাথে সংযুক্ত লেন্সের মধ্য দিয়ে যায়। অর্থাৎ আপনি  যা ক্যাপচার করতে যাচ্ছেন তা ভিউফাইন্ডারে দেখতে পাচ্ছেন।

আপনি যে দৃশ্যটি ক্যাপচার করার চেষ্টা করছেন তা লেন্সের মধ্য দিয়ে রিফ্লেক্স মিরর দিয়ে যায়। এরপর ক্যামেরার শাটার খুলে যায় এবং আলো AV সেন্সরে পৌঁছায়। ছবিটি রেকর্ড করার জন্য শাটারটি দীর্ঘ সময়ের জন্য খোলা থাকে তারপর শাটারটি বন্ধ হয়ে যায়। প্রসেসর সেন্সর মেমরি কার্ডে ছবিটিকে সেভ করে দেয়। পুরো প্রক্রিয়াটি খুব কম সময় নেয়।

DSLR ক্যামেরা থেকে কিভাবে ফটো এডিটিং করা হয় ?

DSLR ক্যামেরাতে কোন ফটো এডিটিং অপশন থাকে না। ফটো এডিটিং এর জন্য আপনাকে আগে ফটোটিকে কম্পিউটারে ডেটা কেব্‌ল এর মাধ্যমে ট্রান্সফার করতে হবে। এরপর আপনাকে ফটো এডিটিং সফটওয়্যার এর মাধ্যমে এডিট করতে হবে। পেশাগত ফতগ্রাফার রা সাধারনত অ্যাডোব ফটোশপ সফটওয়্যার ব্যাবহার করেন। আপনি যেকোনো ফটো এডিটিং সফটওয়্যার ব্যাবহার করতে পারেন।

 

এই পোস্ট থেকে আপনি আজ কি শিখলেন ?

আজকের পোস্টে আমরা জেনেছি ডিএসএলআর ক্যামেরা কী, ক্যামেরা কী, ডিএসএলআর ক্যামেরা কীভাবে কাজ করে, ডিএসএলআর এবং মোবাইল ক্যামেরার মধ্যে পার্থক্য কী। আমি আশা করি আপনি এই পোস্টটি পছন্দ করেছেন, যদি আপনি এটি পছন্দ করেন তবে আপনি অবশ্যই এই পোস্টটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন যাতে তারাও DSLR ক্যামেরা সম্পর্কে জানতে পারে।