PWD ডিপার্টমেন্ট কি? এই ডিপার্টমেন্ট কি কাজ করে

what is pwd in bengali
what is pwd in bengali

PWD কি?

PWD এর ফুল ফর্ম হল পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্ট যাকে বাংলা ভাষায় পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্ট বলা হয়। এটি একটি সরকারী সংস্থা যা রাষ্ট্রীয় পর্যায়ে কাজ করে।

সমগ্র রাজ্যের উন্নয়নের জন্য, এর কার্যাবলী কয়েকটি বিভাগে বিভক্ত। এই বিভাগগুলির মধ্যে একটি হল PWD৷ সড়ক নির্মাণ সেতু ইত্যাদি এই বিভাগ দ্বারা নির্মিত হয়। PWD রাজ্য স্তরে কাজ করে। এই বিভাগটি স্কুল হাসপাতাল ইত্যাদি মেরামতের কাজও করে। এটি একটি সরকারি প্রতিষ্ঠান। এই বিভাগটি একটি সম্পূর্ণ সরকারি বিভাগ যার কাজ হল শহরগুলিতে রাস্তা তৈরি করা, ব্রিজ তৈরি করা ইত্যাদি। এই বিভাগটি এই ধরনের সম্পদ উপলব্ধ করার জন্য কাজ করে।

PWD বিভাগ কি?

পিডব্লিউডি বিভাগকে দুটি স্তরে বিভক্ত করা হয়েছে অর্থাৎ বিভাগে। প্রথমটি হল রাজ্যের পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্ট অর্থাৎ PWD যা রাজ্য স্তরে সমস্ত জনসাধারণের কাজ করে। দ্বিতীয় সেন্ট্রাল পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্ট অর্থাৎ CPWD কেন্দ্রীয় স্তরে কাজ করে।

PWD কি কাজ করে

PWD বিভাগটি 1842 সালে গঠিত হয়েছিল। PWD একটি সিভিল সার্ভিস বিভাগ। এই বিভাগ এর কাজগুলিকে বিভিন্ন অংশে বিভক্ত করেছে। এর প্রতিটি অংশে, এটি বিভিন্ন স্তরে বিভিন্ন কাজ করার জন্য বিভক্ত। কাজ করার ক্ষেত্রে এটি ভারত সরকারের বৃহত্তম বিভাগগুলির মধ্যে একটি।

PWD অনেক রকম কাজ করে। এই সব কাজ সরকারি। এর মধ্যে রয়েছে রাস্তা নির্মাণের কাজ ও স্কুল হাসপাতাল ইত্যাদি মেরামত এর কাজ। একভাবে জনসাধারণের সঙ্গে সম্পর্কিত নির্মাণ কাজও এই বিভাগ করে। শহরে জলের ব্যবস্থা করা থেকে শুরু করে রাস্তার ভাঙা পাইপ মেরামতের কাজও এই দফতর করে।

এছাড়াও পিডব্লিউডি সরকারি ভবনের যত্ন ও মেরামতের জন্য বা সরকারি হাসপাতালের স্কুলের মেরামত এর জন্য কাজ করে। PWD বিভাগ শহরের সমস্ত এলাকায় বিশুদ্ধ জল সরবরাহ করে। কোনো স্থানে পানির পাইপলাইন ফেটে গেলে তা মেরামতও করে এই বিভাগ। এই অধিদপ্তর সরকারি নির্দেশ অনুযায়ী শহরের যে কোনো জায়গায় সরকারি ভবন নির্মাণ করে। এর মধ্যে সব সরকারি অফিস রয়েছে। PWD বিভাগ তার এলাকায় আসা প্রয়োজন অনুযায়ী সমস্ত সেতু নির্মাণ করে। কোনো ব্রিজ দুর্ঘটনা হলে মেরামত করে।

মেডিকেলে PWD কি

এখন আমি আপনাকে অন্য PWD সম্পর্কে বলতে যাচ্ছি। হয়তো আপনাদের মধ্যে কেউ PWD। আপনি যদি D-এর আরও পুরো নাম জানতে চান তাহলে বলে রাখি যে এর দ্বিতীয় ফুল ফর্ম হল Persons with Disabilities যা প্রতিবন্ধী ব্যক্তির সাথে সম্পর্কিত। এটি এমন ব্যক্তির জন্য ব্যবহৃত হয় যারা মানসিক বা শারীরিকভাবে প্রতিবন্ধী যার জন্য সরকার তাদের অক্ষমতার জন্য একটি শংসাপত্র জারি করে এবং এটি তাদের অক্ষমতার শতাংশ দেখায় যাতে তারা সরকারি বাস ট্রেনে ভ্রমণ করতে পারে। এর জন্য কোনও টাকা দিতে হবে না। এমনকি এই শংসাপত্র থাকলে যাতায়াতকারীর খরচও কম হয়। এ ছাড়া সরকারি চাকরি ও ভালো বিশ্ববিদ্যালয়েও এই শংসাপত্র দ্বারা অনেক ছাড় পাওয়া যায়।