UPSC পরীক্ষা কি ? কারা এই পরীক্ষা দিতে পারে

what is upsc exam in bengali
what is upsc exam in bengali

হ্যালো বন্ধুরা কেমন আছেন , আশা করি সবাই ভালো আছেন। আপনাদের সবাইকে স্বাগতম। আজ আবার আমি আপনাদের জন্য নিয়ে এসেছি একটি নতুন পোস্ট, আজ আমি আপনাদের বলব UPSC এর ফুল ফর্ম (UPSC Full Form In Bengali) এর সাথে UPSC পরীক্ষা কি, কে বা কারা UPSC পরীক্ষার জন্য আবেদন করতে পারবে, একজন লোক কতবার UPSC পরীক্ষা দিতে পারে এবং UPSC পরীক্ষার বয়সসীমা কত তা এই পোস্টে বলা হয়েছে।

UPSC পরীক্ষা কি?

UPSC কে আগে PSC বলা হত। পিএসসি কি। PSC মানে পাবলিক সার্ভিস কমিশন। PSC এর ফুলফর্ম হল পাবলিক সার্ভিস কমিশন এবং বাংলাতে একে বলা হয় পাবলিক সার্ভিস কমিশন।

এটি একটি সরকারী সংস্থা যার দ্বারা গ্রুপ A এবং গ্রুপ B অফিসারদের নিয়োগ করা হয় এবং এটি স্বাধীনতার আগে 1926 সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এবং 1950 সালে, PSC কিছু পরিবর্তন করে এবং এর নাম দেয় UPSC। ইউপিএসসির পুরো অর্থ হল ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন।

UPSC সংস্থা 1950 সালের 26 অক্টোবর প্রতিষ্ঠিত হয়েছিল। UPSC হল ভারতের কেন্দ্রীয় সংস্থা অর্থাৎ কেন্দ্রীয় সরকারী সংস্থা।

এটি সরকারের এমন একটি সংস্থা যার দ্বারা গ্রুপ এ গ্রুপ বি অফিসারদের নিয়োগ করা হয়। UPSC সংস্থা  IAS IPS IFS এবং IRS-এর মতো প্রায় 24 টি পদের জন্য পরীক্ষা পরিচালনা করে।

কে UPSC পরীক্ষার জন্য আবেদন করতে পারে?

এখন আসা যাক কে এই পরীক্ষার জন্য আবেদন করতে পারে সে সম্পর্কে কথা বলা যাক। সুতরাং, যদি আমরা কোনো যোগ্যতার কথা বলি, তাহলে UPSC সিভিল সার্ভিসেস পরীক্ষার জন্য প্রার্থীদের শুধুমাত্র স্নাতক অর্থাৎ স্নাতক পাস করা উচিত। এই পরীক্ষার জন্য কোনো নির্দিষ্ট বিষয়ে পাস করা বাধ্যতামূলক নয়। এর জন্য সকল শিক্ষার্থীকে শুধুমাত্র স্নাতক পাস হতে হবে। এই পরীক্ষায় প্রয়োজনীয় যে কোনো শাখার কর্মরত প্রার্থীরাও আবেদন করতে পারবেন। স্নাতকের শেষ বর্ষে থাকা প্রার্থীরাও আবেদন করতে পারবেন।

একজন কতবার UPSC পরীক্ষা দিতে পারে?

একজন কতবার UPSC সিভিল সার্ভিস পরীক্ষায় বসতে পারে? অর্থাৎ একজন প্রার্থী কতবার পরীক্ষা দিতে পারবে। সুতরাং সাধারণ বিভাগের প্রার্থীরা 6 বার UPSC সিভিল পরিষেবা পরীক্ষা দিতে পারে, OBC ছাত্ররা 9 বার UPSC সিভিল পরিষেবা পরীক্ষা দিতে পারে এবং SC এবং ST প্রার্থীদের জন্য কোনও নিয়ম নেই৷

UPSC পরীক্ষার বয়সসীমা কত?

এই পরীক্ষার জন্য বয়স সীমা সর্বনিম্ন বয়স নির্ধারণ করা হয়েছে 21 বছর এবং সর্বোচ্চ বয়স 32 বছর। অর্থাৎ, যাদের বয়স 32 বছরের মধ্যে প্রার্থীরা এই পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। অন্যদিকে, তফসিলি জাতি ও তফসিলি উপজাতির ছাত্রদের জন্য বয়সে পাঁচ বছরের ছাড় থাকবে এবং অন্যান্য অনগ্রসর শ্রেণীর ওবিসি প্রার্থীদের এবং যারা চাকরি করেছেন তাদের বয়সসীমাতে তিন বছরের ছাড় দেওয়া হবে। সামরিক ক্ষেত্রে, অর্থাৎ যারা ভারতীয় সেনাবাহিনীতে কাজ করেছেন তাদের ক্ষেত্রেও বয়স এর ছাড় থাকে। যারা কমপক্ষে পাঁচ বছর বা তার বেশি সরকারি পরিষেবা প্রদান করেছেন তাদের বয়সে পাঁচ বছরের ছাড় দেওয়া হয়।

আজ আমরা কি শিখলাম?

আজকের পোস্টে আমরা UPSC এর ফুলফর্ম (UPSC Full Form In Bengali) সম্পর্কে জেনেছি। আমরা জেনেছি যে UPSC পরীক্ষা দিতে কারা দিতে পারে, UPSC পরীক্ষার বয়সসীমা কত। আমি আশা করি আপনি এই পোস্টটি পছন্দ করেছেন, যদি আপনি এটি পছন্দ করেন তবে আপনি অবশ্যই আপনার বন্ধুদের সাথে পোস্টটি শেয়ার করবেন, তাদেরও UPSC এর ফুলফর্ম সম্পর্কে জানা উচিত। ততক্ষণ পর্যন্ত জয় হিন্দ।